আসেন, আনন্দ করি, জীবন উদযাপন করি


আসেন, আনন্দ করি, জীবন উদযাপন করি


দিন-সপ্তাহ-মাস-বছর গুনে গুনে সময় বয়ে যায় স্রোতেলা নদীর মতন। সময়ের রেখা মায়ার দাগ কাটে। সেই মায়াই স্মৃতি। সেই স্মৃতিই ইতিহাস। স্মৃতিসত্তাই মানবসত্তার জীয়নকাঠি।অনেক মায়া আর নৃশংসতার স্মৃতি বয়ে নিয়ে বছর চলে যায়, নতুন বছর আসে। নতুন সূর্যোদয়ের মতন নতুন প্রেম ও মায়া আবারও দাগ কেটে যায়। মন হারায়, মন পায়।আনন্দ-বেদনা ও দররদর গহন পরিখায় ডুবেও যায় মন।

অনেক প্রাণের বিনাশের, মৃত্যুর পাহাড় হবে দুনিয়ায়।পৃথিবীও ন্যুব্জ হয়ে পড়বে। তবুও বয়ে যাবে সময়। তবু বেঁচেবর্তে থাকব আমরা, আশা-নিরাশার দোলাচলে। আমরা দেখব মৃত্যু ও নৃশংসতা, অবিচার ও অন্যায় দেশে বিদেশে। এর ব্যত্যয় হলে ভালোই হতো। হবে কি?

আগামী দুনিয়া যুদ্ধের দুনিয়া। নিজের বিরুদ্ধে নিজের লড়াইয়ের দুনিয়া। আপনি আপনার চয়েস নির্ধারণ করুন। কী করবেন, কিভাবে করবেন, কিভাবে মোকাবেলা করবেন প্রেম ও হিংংস্রতা সেগুলো মোকাবেলা করার কৌশলের কথা ভাবা জরুরি। আগামীর প্রতিজ্ঞা ও কর্মসূচি কী তা নির্ধারণ করা জরুরি আমাদের।

এ বছর কেমন গেল? খুন, রাহাজানি কমে নাই। সুন্দরবন, সমুদ্রবন্দর কেমন আছে? আপনি ভালো তো, বন্ধু?

সময় দুর্দান্ত। আমি বরাবর চেয়েছি সময়কে নিজের মুঠোয় বন্দি রাখতে। সময়ের হাতে বন্দি হতে চাই নি কখনো।সেজন্য বিসর্জনও কম নয়।তবুও বন্ধুত্ব আছে। মায়া আছে।

প্রেম এমন এক মোহমায়া যা মনকে সতেজ ও নিস্তেজ করে দেয় একইসাথে। আনন্দ-বেদনায় কাঁপিয়ে দেয় মন। মন কেঁপে কেঁপে কী চায়! কার দুয়ারে সে কড়া নাড়ে? ক্ষীণ আয়ু, প্রজাপতি, সে-ও দূরে দূরে ওড়ে যায়! আমিও হারাই। আর সুদূরে বসে কলকাঠি নাড়ায় কে, সে-ও কী তড়পায় প্রেমে ও মায়ায়।

এ বছর অর্জন ও বিসর্জন কম হয় নি তো! ঝিলমিল ঝিলমিল করতে করতে পা ভেঙ্গে গেল। ঠিক হয় নি এখনো। হবে না হয়তো আর। ভাঙ্গা পায়ের মমতাও কম নয়! সে-ও অঙ্গে থাকে, প্রেমে জড়িয়ে থাকে। আমি ওই চরণের দাসের যোগ্য নই। চরণ, তুমি দিও গো ঠাঁই আমারে।

অনেক কবিতা করেছি। অনেক পাগলামি, অনেক আড্ডা। অনেক গীত ও কাব্য, অনেক রচনা। তিন শতাধিক কবিতা, শ দুয়েক গান, গোটা বিশেক গদ্য। কম তো নয়! এই অর্জন আনন্দের। আর বিসর্জন অর্থক্ষয়। নিষ্কর্মা বলা যায়।কামে নিষ্কাম কবে হবে, বন্ধু?

মনেরও গতি আছে, প্রকৃতি আছে। সে-ও মোড় নেয়, মোচড় নয়। মনে মনে মনকলাও কম খাওয়া হয নি তো! না-পাওয়ার বেদনা আছে। দরদ আছে। মায়া আছে। প্রেম আছে। হাহাকার আছে, নিঃসঙ্গতা আছে, নিষ্ঠুর বেদনা আছে। তবুও জীবন বেঁচে থাকবার; আনন্দের, নিঃসঙ্কোচ উড়ে বেড়াবার, প্রজাপতির ডানায়।

আসেন, আনন্দ করি, জীবন উদযাপন করি। উড়ে বেড়াই, প্রেম করি। প্রিয় বন্ধুরা, খ্রিস্টিয় নতুন বছরের শুভেচ্ছা।



>