নবাব সিরাজউদ্দৌলার নবম বংশধর বলছি…


নবাব সিরাজউদ্দৌলার নবম বংশধর বলছি…


ঐতিহ্যের আলোয় আলোকিত, ঐতিহ্যের তারকা প্রোফাইল অথবা ঐতিহ্যের নতুন সৌরভ।  

বিশেষ কারো সম্পর্কে বিশেষভাবে জানতে সবাই আগ্রহী হন। তারা কীভাবে খান, কী করে ঘুমান, কী করে আনন্দ পান আরো কতকিছু, তাইনা বন্ধুরা? বাংলার ইতিহাসের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে আস্থা, বিশ্বাস, ভালোবাসায় বীর নবাব সিরাজউদ্দৌলা আর তাঁর প্রিয় পরিবারের নাম। নবাব আলিবর্দী খান, শরফুন্নিসা বেগম, হাশেম জায়েন উদ্দিন, আমিনা বেগম, নবাব সিরাজউদ্দৌলা, বেগম লুৎফুন্নিসা,উম্মে জোহরা প্রত্যেকেই বাংলার সামাজিক সংস্কৃতিক রাজনৈতিক প্রেক্ষাপটে রেখেছেন অবিস্মরণীয় ভূমিকা।

সেই ধারাবাহিকতা ধরে রাখতে এগিয়ে এসেছেন প্রকৌশলী এস. জি. মোস্তফা ও সৈয়দা হোসনে আরা বেগমের পুত্র আর একই বংশের ৯ম প্রজন্ম ঐতিহ্যের যুবরাজ সৈয়দ গোলাম আব্বাস। ভোরের আলো যেমন তার শুভ্রতা দিয়ে স্বাগত জানায় নতুন দিনকে, তেমনি নিজের সততা দেশপ্রেম ভালোবাসা আর ঐতিহ্যের সৌরভ দিয়ে লাল সবুজের বাংলাকে আলোকিত করছেন, বাংলার লক্ষকোটি প্রাণের এই যুবরাজ। সময়ের অন্যতম জনপ্রিয় ঐতিহ্যের ৯ম রক্তধারা ঐতিহ্যের ছোঁয়ায় তার ভালোবাসার সৌরভ ছড়াচ্ছেন বাংলার প্রতিটি দেশপ্রেমি হৃদয়ে হৃদয়ে। তাঁর কথা জানাচ্ছেন… ঐতিহ্যবাহী নবাব সিরাজউদ্দৌলা পরিবারের ৮ম প্রজন্ম প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা।



নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা ও পরিবার

অল্প স্বল্প গল্প…

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… নাম।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : সৈয়দ গোলাম আব্বাস আরেব ওরফে নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… প্রিয়জন কিংবা বন্ধুরা অন্য যেসব নামে ডাকে।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : নবাব, শাহজাদা, নবাবজাদা, নতুন প্রজন্মের সিরাজউদ্দৌলা,আব্বাসউদ্দৌলা, সাইয়্যাদ ওয়ারেস রেজা,এস. জি. আব্বাস, তুহিন,আলি, আরিফ, তুহি, রাব্বি, হৃদয়, যুুবরাজ,  আরও অনেক সুন্দর সুন্দর সব নাম।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… জন্ম ভূমি।

 ♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : লাল সবুজের বাংলাদেশ।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… পেশা।                                                                                                 ♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : লেখক, গবেষক, গ্রাফিক্স ডিজাইনার , ফ্রিল্যান্স সাংবাদিক।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… আব্বার নাম।   

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : এস. জি. মোস্তফা।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… আম্মার নাম।         

 ♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : সৈয়দা হোসনে আরা বেগম।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… ভাই-বোন।                     

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : মাসুম, ইমু, মুনমুন।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… প্রিয় উক্তি।                  

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : “কারো উপকার না করতে পারলে ক্ষতি করো না”; “একটি ভালোবাসা একটি ভালোবাসার জন্ম দেয়। একটি ঘৃণা একটি ঘৃণার জন্ম দেয়”।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… প্রিয় পোশাক।                                                         

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : পরিস্থিতির সাথে মানানসই যেকোনো পোশাক।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা…সাফল্যের সংজ্ঞা।       

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : বিনয়; কাজের প্রতি সততা; আর বাংলার দেশপ্রেমি মানুষের ভালোবাসায় যখন সমাজের বিভিন্ন প্রান্তে আমার নামটা শ্রদ্ধা-বিশ্বাস-আস্থা ভালোবাসায় শুনতে পাই।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… প্রিয় খাবার।                                                            

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : ফ্রুট জুস, আইসক্রিম, টফি-মিমি-চকলেট, ফ্রেঞ্চ ফ্রাই, থাই স্যুপ, ফ্রেশ ফ্রুট, রুটি,দধি, ভেজিটেবল সালাদ, মাছ, টক-মিষ্টি-আচার, আম, নবাব সিরাজউদ্দৌলার প্রিয় ‘ফালসা’ ফল আর খুব মিস করি আম্মার হাতের মজাদার সব ঐতিহ্যবাহী নবাবী রান্না।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… নিজেকে বিশ্লেষণ করেন যেভাবে।                       

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : প্রথমত… একজন সাধারণ মানুষ হিসেবে। দ্বিতীয়ত… সব কিছুকে বেশিমাত্রায় সরল ভাবা। তৃতীয়ত… আমার জন্ম হয়েছে অনেকগুলো দায়িত্ব পালন করতে, সেটা পরিবার থেকে রাষ্ট্রীয় ক্ষেত্রে। চতুর্থত… আমি এই পৃথিবীতে নিজের জন্য শুধু আসিনি। তাই প্রকৃতি, ঐতিহ্য, পশু পাখি, দেশপ্রেমি মানুষ আর লাল সবুজের বাংলার জন্য আমার ভালোবেসে কাজ করে যেতে হবে। পঞ্চমত… খুব বেশি আবেগ প্রবণ, খুব বেশি আদুরে, অনেক স্পষ্টবাদী, যা বুঝি তাই বলি সেটা যাই হোক।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা…আপনার শিক্ষা জীবন সম্পর্কে কিছু বলুন?

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : এস. এস. সি- লালমাটিয়া (হা: সো:) বয়েজ হাইস্কুল ঢাকা ; এইচ. এস. সি- ঢাকা কলেজ ; নাট্যকলা- থিয়েটার স্কুল ঢাকা ; ডিপ্লোমা ইন গ্রাফিক্স এন্ড মাল্টিমিডিয়া- আনন্দ আই.আই.টি ঢাকা ; অনার্স- দারুল ইহসান বিশ্ববিদ্যালয় ঢাকা ; মাস্টার্স- আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… ক্যাম্পাসের শেষের দিনগুলো কেমন ছিল?

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : শেষের বছরটি অনেক আনন্দময় ও রঙিন ছিল, যা আজও মিস করি।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… ক্যাম্পাসে কোন কারণে আপনি সেরা ছিলেন?

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে অধ্যয়নরত অবস্থায় ছাত্রদের বিপুল ভোটে নির্বাচিত প্রধান ছাত্র নেতার দায়িত্বে ছিলাম আমি। দীর্ঘ সময় থেকে প্রচলিত ছাত্রনেতাদের কার্যক্রমের ধারা থেকে বেরিয়ে উন্নয়ন ও গঠনমূলক কার্যক্রমে নিজেকে এবং শিক্ষার্থীদের সকলকে সম্পৃক্ত করতে পারায় সকলের প্রিয়জন ছিলাম।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… ক্যাম্পাসে সেরা মুহূর্ত কোনটি?

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : প্রথমত… প্রতিটি শিক্ষকসহ জনাব শরীফ সুলতান মাহমুদ এবং জনাব মফিজ স্যারের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করা এবং শিক্ষার্থীদের সমস্যাদি তুলে ধরে সেগুলো সমাধানে এগিয়ে আসা। দ্বিতীয়ত… অনিয়মিত শিক্ষার্থীদের শিক্ষা ক্ষেত্রে সাহায্য-সহযোগিতার হাত সম্প্রসারিত করা। তৃতীয়ত… শিক্ষার পাশাপাশি বিভিন্ন বিনোদন কার্যক্রমের আয়োজনে শিক্ষার্থীদের সম্পৃক্ত করে সেগুলো স্মরণীয় করে রাখা। চতুর্থত… আমার প্রিয় তিন বন্ধু রুহুল,অলিভিয়া আর বিপুর সাথে কাটানো প্রতিটি মুহূর্ত।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… একজন মানুষের কথা বলুন, যিনি সবসময় আপনাকে অনুপ্রেরণা দেয়?

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : আমার আম্মা সৈয়দা হোসনে আরা বেগম।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… ৩টি কারণ বলুন যে জন্য নিজেকে ভালো মানুষ মনে হয়?

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : প্রথমত… আমি স্বচ্ছ ও সুন্দর মনের মানুষ। দ্বিতীয়ত… নিজের লাভে জন্য কারও ক্ষতি করি না। তৃতীয়ত… চিন্তাও করতে পারি না, আমি কখনও কারও সাথে প্রতারণা করব।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… ৩টি দোষ, যা পাল্টাতে চান?

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : প্রথমটি… কেউ প্রতারণা করলে/মিথ্যা কথা বললে ভয়ঙ্কর রেগে যাই। দ্বিতীয়টি… সহজেই সবাইকে বিশ্বাস করি। তৃতীয়টি… সিদ্ধান্ত নিতে দ্বিধায় ভুগি।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… প্রিয় আপনজন।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : নবাব আলিবর্দী খান, নবাব সিরাজউদ্দৌলা, বেগম লুৎফুন্নিসা, আম্মা সৈয়দা হোসনে আরা বেগম, নানী গুলশান আরা বেগম এবং পরম করুণাময় আল্লাহ তাআলার সুন্দর সব সৃষ্টি।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… প্রিয় সম্পর্ক।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : হৃদয়ের বন্ধন।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… ভালো লাগে।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : ঘাস-ফুল-নদী-সমুদ্র-পাহাড়-পর্বত-অরণ্য-প্রজাপতি-ময়ূর-পাখি-কাঠবিড়ালি-খরগোশ-হরিণ-গাভী-ছাগল-গাধা-হাঁস-মুরগি-ডলফিন আর বিচিত্র সব মাছ।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… প্রিয় খেলা।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : বাস্কেট বল, গলফ, কাবাডি।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… প্রিয় ফুল।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : সব ফুলই প্রিয় তবে খুব বেশি ভালো লাগে গোলাপ, বেলি, গন্ধরাজ, শিউলি, কদম, রজনীগন্ধা, জুই, কামিনী, হাসনা হেনা।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… প্রিয় বেড়ানোর স্থান।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : শহরের কোলাহল মুক্ত যেকোন সুন্দর স্থান, প্রকৃতির সান্নিধ্যে নির্জন কোনো এলাকা।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… প্রিয় মুহুর্ত।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : আমার কোনো কাজে যখন প্রিয়জনেরা খুশি হন।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… পড়তে ভালোবাসেন এমন সব বিষয়।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : প্রিয়জন বা নিজের সম্পর্কে প্রকাশিত কোনো খবর, ছবি, লেখা। পত্রিকা বা ম্যাগাজিনে ছাপা প্রকৃতি, পরিবেশ, ভ্রমণ, বন্ধুত্ব, তারুণ্য আর ভালোবাসার বিষয়ে ছাপা হওয়া যেকোনো ফিচার বা রিপোর্ট। নবাব সিরাজউদ্দৌলা কেন্দ্রিক প্রিয় ঐতিহ্যবাহি পরিবারের আপনজন বিষয়ক ফিচার,বিনোদন পাতা, রাশিফল।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… নিজের প্রিয় কিছু জিনিষ সম্পর্কে বলুন।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : আম্মার হাতের রান্না, রূপার তৈরি মূল্যবান কিছু রতেœর রিং যেটা সবসময় আমার ডান হাতের আঙ্গুলে থাকে। ফ্যাশান ও লাইফ স্টাইল জগতে মডেল হিসেবে ঐতিহ্যের সৌরভ ছড়াতে চাই।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… বেড়ানোর জন্য প্রিয় কিছু জায়গা সম্পর্কে পাঠকদের বলুন।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : অপরুপ… ইরান, আলো ঝলমলে… ইরাক, ঐতিহ্যের ছোঁয়ায়… ইন্ডিয়া, মাস্তিফান বন্ধুত্বে ঝাকাস… রাশিয়া, হৃদয়ে… বাংলাদেশ।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… আপনার পূর্বপুরুষেরা কোন দেশের।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : নবাব আলীবর্দী খানের জন্ম ও মাতৃভূমি ইরানের সিরাজ প্রদেশে। তার প্রাণপ্রিয় নাতি যুবরাজ সিরাজউদ্দৌলা ১৯.০৯.১৭২৭ইং সালে তৎকালীন দু বাংলার রাজধানী মুর্শিদাবাদে জন্মগ্রহণ করেন। তাইতো ইরান এবং ইন্ডিয়া আমার হৃদয়ের কাছের দুটি দেশ।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… লাল সবুজের যুুবরাজ ঐতিহ্যের ৯ম প্রজন্ম নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলার অ টু ত বাংলার তারুণ্য জানতে চায়।

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : এক কথায় খোলা বই, যে কেউ পড়ে নিতে পারেন। স্বাগতম সকলকে…

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… আপনার খুবই প্রিয় একটি বিষয় পাঠক বন্ধুদের সাথে শেয়ার করুন?

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : প্রিয় বিষয় ভালোবাসা -ভালোবাসা -ভালোবাসা। আর তাইতো পৃথিবীর সবচেয়ে সুন্দর জিনিষটিও ভালোবাসা। হতে পারে এটা প্রকৃতি, দেশ, গঊঘ কিংবা ড়িসবহ বা অন্য আবেগের সম্পর্ক জড়িত মানুষের প্রতি। যেখানে শুধুই রয়েছে সম্মান, শ্রদ্ধা, ভালোবাসা ও ভালো লাগার সৌরভ।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… সম্পর্কের ভালোবাসাকে অটুট বন্ধনে রাখতে কোন সব বিষয়ে আলোকপাত করবেন?

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : পরস্পরের প্রতি শ্রদ্ধা, বিশ্বাস, আস্থা থেকেই অঙ্কুরিত হতে পারে যেকোনো সম্পর্কে ভালোবাসার এক নতুন অধ্যায়।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… সকালে ঘুম থেকে উঠেই কি করেন?

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : পবিত্র সব নাম ও স্থাপনার ছবির ওপর দৃষ্টি দেই, পরে আম্মার ছবির সাথে কথা বলি।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… ভালোভাবে বেঁচে থাকার জন্য যে জিনিষটি খুব বেশি প্রয়োজন?

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : সততা। তবে বর্তমান সময়ে সৎভাবে বাঁচাটা একটু কঠিন, কিন্তু অসম্ভব নয়। বর্তমানে পৃথিবীতে সততা ও মেধার মূল্য কম। অসততা, অপকৌশলের মূল্য বেশি।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… যে স্মৃতিটা কখনও ভোলা যায় না?

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : আমার আম্মার সাথে কাটানো সেইসব সোনালি দিন রাত্রি। যার মাঝে ছিল কিছু হাসি, কিছু কান্না, আর কিছু পাওয়া না পাওয়ার গল্প কথা। যা হৃদয়ের গভীরতায় আজও অনুভব করি।.

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… প্রায়ই খুব ইচ্ছে করে?

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : লাল সবুজের বাংলায় এমন কিছু স্মরণীয় কাজ করে যেতে চাই, দৃষ্টান্ত স্থাপন করতে চাই। যখন থাকবো না এই পৃথিবীতে! তখন লাল সবুজের আকাশ বাতাস প্রকৃতির আর মানুষেরা নিজের দোয়া ও ভালোবাসায় যুগ যুগ মনে রাখবে আমায়।

প্রকৌশলী সৈয়দ গোলাম মোস্তফা… ঐতিহ্যের তরুণ কণ্ঠ বর্তমান প্রজন্মকে কি বলতে চায়?                                                                                 

♥ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা : প্রকৃতি, ইতিহাস-ঐতিহ্য, দেশ, সমাজ, পরিবারকে ভালোবাসুন হৃদয় থেকে।



>