কোথায় পলেে ভাই এতো বড় পাখা?


কোথায় পলেে ভাই এতো বড় পাখা?


প্রজাপতির সেই সুন্দর ছড়া গানটা তোমরা কতই না গাও, প্রজাপতি প্রজাপতি, কোথায় পেলে ভাই এমন রঙিন পাখা? লাল লাল নীল নীল ঝিলিমিলি আঁকাবাঁকা? পৃথিবীর সব জায়গায়ই রঙিন পাখাওয়ালা প্রজাপতি দেখা যায়। তুমি শুনলে খুব মুগ্ধ হবে, পৃথিবীতে প্রায় ১৫ থেকে ২০ হাজার প্রজাতির প্রজাপতি রয়েছে। প্রতিটি প্রজাতি রঙে, আকারে, নকশায় একে অপরের থেকে আলাদা। বলা হয়,কল্পনায় যত রঙ আঁকা যায়, ঠিক তত রঙেরই প্রজাপতি হতে পারে। এদের আকৃতিতেও আছে বৈচিত্র্য। আজকে বলবো সবচেয়ে বড় আকারের প্রজাপতিটার গল্প। প্রজাপতিটার নাম ‘কুইন আলেকজান্দ্রা বার্ডউইং’।

 

নাম শুনেই বুঝা যায়, প্রজাপতিটা বিশাল আকৃতির। এতটাই বিশাল যে তার নামের সাথে পাখির ডানা কথাটাই জুড়ে দেওয়া হয়েছে। বার্ডউইং এর পাখা দুটোর এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত প্রায় পঁচিশ সেন্টিমিটার লম্বা। স্ত্রী প্রজাপতিরা সাধারণত পুরুষ প্রজাপতিদের চেয়ে আকারে বড় হয় এবং কিছুটা গোল এবং প্রশস্ত পাখার অধিকারী হয়ে থাকে। স্ত্রী প্রজাপতিগুলোর পাখা বাদামি রঙের হয়ে থাকে। অন্যদিকে পুরুষ প্রজাপতিগুলোর পাখা নীলচে সবুজ রঙের হয়ে থাকে।

অন্যান্য প্রজাপতিদের মতই বার্ডউইং এর জীবনচক্রও ডিম থেকে শুঁয়োপোকা, এরপরে শুঁয়োপোকার গুটি এবং সব শেষে গুটি কেটে থেকে পূর্ণাঙ্গ প্রজাপতির মধ্যেই ঘুরে। স্ত্রী প্রজাপতিরা দিনের বেলায় খাবারের খোঁজে উড়া-উড়ি করে। পুরুষ প্রজাপতিরা বেশ শিকারি স্বভাবের হয়ে থাকে। শত্রুদের খোঁজে সতর্ক দৃষ্টি রাখা ছাড়াও মাঝে মাঝে এরা ছোট ছোট পাখিদেরও আক্রমণ করে থাকে; এতই এদের শক্তি।

বার্ডউইং প্রজাপতিরা মাটি থেকে বেশ উঁচুতেই উড়া-উড়ি করে। তবে ডিম পাড়ার সময় বা বাচ্চা প্রজাপতিকে খাওয়ানোর সময় এরা মাটির বেশ কাছাকাছি থাকে।

কুইন আলেকজান্দ্রা বার্ডউইং নামের এই প্রজাপতিরা বর্তমানে খুব দুর্লভ এবং প্রায় বিলুপ্ত। এদের বেঁচে থাকার জন্য এমন বন দরকার হয়, যেখানে প্রচুর বৃষ্টি হয়। পাপুয়া নিউগিনির একটি জায়গায় মাত্র ১০০ কিলোমিটার অঞ্চলে এদের বসবাস সীমাবদ্ধ। ধারণা করা হয়, পাম অয়েল গাছ কেটে ফেলার জন্য এদের জীবন বিপন্ন। তবে ১৯৫০ সালের দিকে মাউন্ট ল্যানিংটন নামের পর্বত ধসের কারণে এদের একটা বিশাল অংশ বিলুপ্ত হয়ে যায়।

সংগ্রাহকদের কাছে বিচিত্র প্রজাতির এই প্রজাপতিগুলো কিন্তু খুবই মূল্যবান। ৮ হাজার থেকে ১০ হাজার ডলারের মাঝে এদের বিক্রি করা হয় সংগ্রাহকদের কাছে। বার্ডউইং এর অনেক উঁচুতে উড়ার জন্য অনেক সংগ্রাহকরা বিরক্ত হয়ে এদের নিচে নামানোর জন্য শটগান এর মত বন্দুকও ব্যবহার করতো। অবৈধভাবে এই প্রজাপতি পাচার করার জন্য কোনো কোনো সংগ্রাহক কে বিশাল অঙ্কের জরিমানাও গুনতে হয়েছে। বিরল ও বিশাল এ প্রজাপতির জন্য বিশাল জরিমানাটাই তো কমই বলতে হয়।



>