বিষাক্ত পানিতেও টিকে থাকে যে মাছ


বিষাক্ত পানিতেও টিকে থাকে যে মাছ


 

নাম আটলান্টকি কলিফশি। যুক্তরাষ্ট্রের পূব উপকূলরে মােহনায় বষিাক্ত পানতিওে এই মাছ দব্যিি বঁেচ-ের্বতে আছ।ে কন্তিু কীভাব?ে ডাভসিে অবস্থতি ক্যালফির্ােনয়িা বশ্বিবদ্যিালয়রে একদল গবষেক বলছনে, প্রাণটিরি দ্রুত ক্রমবকিাশ ঘটছে।ে সে কারণইে এটি ওই পরবিশেরে সঙ্গে খাপ খাইয়ে নয়িছে।ে নইলে ওই দূষতি জায়গায় যকোেনাে জলচর প্রাণীর বঁেচে থাকা কঠনি।
এ বষিয়ে সায়ন্সে সাময়কিী একটি প্রতবিদেন ছপেছে।ে এতে গবষেকরো লখিছেনে, ম্যাসাচুসটেস, কানটেকিাট, নউির্জাসি ও র্ভাজনিয়িা অঙ্গরাজ্যরে কাছাকাছি এলাকার পানি শল্পিকারখানার রাসায়নকি র্বজ্যে সাংঘাতকি দূষতি। কন্তিু সখোনে কলিফশিরে বঁেচে থাকার সার্মথ্য অন্যান্য মাছরে চয়েে আট হাজার গুণ বশে।ি এর রহস্য প্রাণীটরি জনিইে লুকানাে রয়ছে।ে
ওই গবষেকরো প্রায় ৪০০ কলিফশিরে সর্ম্পূণ জনি নকশা উদ্ধার করে দখেতে পান, দ্রুত পরর্বিতনশীল পরবিশেরে সঙ্গে মানয়িে নওেয়ার প্রয়ােজনে প্রাণীটরি উচ্চমাত্রায় ক্রমবকিাশ ঘটছে।ে কারণ, এটরি জনিগত বচৈত্র্যি অন্য যকোেনাে জলচর প্রাণীর তুলনায় অনকে বশে।ি কলিফশি যসেব জলাশয়ে থাক,ে সখোনকার পানি পাঁচ দশকরেও বশেি আগে থকেে ভারী রাসায়নকি উপাদান নর্গিমনে দূষতি।
জলেদেরে কাছে অবশ্য এই কলিফশিরে কােনাে বাণজ্যিকি মূল্য নইে। গবষেক দলটরি প্রধান অ্যান্ড্রু হােয়াইটহডে বলনে, প্রতকিূল পরবিশেে মাছটরি টকিে থাকার এ রকম সার্মথ্যকে কউে কউে ইতবিাচক ভাবতে পারনে। হয়তাে দূষতি পরবিশেে মানুষরেও এ রকম বদলে যাওয়ার সম্ভাবনা নয়িওে কউে আশাবাদী হতে পারনে। কন্তিু বাস্তবতা হলাে, অধকিাংশ প্রজাতইি পরবিশেরে দ্রুত পরর্বিতনরে সঙ্গে মানয়িে নতিে পারে না। কারণ, তাদরে উচ্চমাত্রায় জনিগত বচৈত্র্যি থাকে না। আর সটো ছাড়া দ্রুত ক্রমবকিাশরে সুযােগ নইে।



>